ব্যাডমিন্টন খেলার নিয়ম কানুন ও কলাকৌশল সমূহ জেনে নিন

কণকণে শীতের আগমনী বার্তা নিয়ে হাজির হয় উনবিংশ শতাব্দীর ব্যাডমিন্টন খেলা। শীত বাড়ার সাথে সাথে উপমহাদেশের গ্রামগঞ্জ, শহর নগরের শূন্যস্থান গুলো পূরণ হয় ব্যাডমিন্টন খেলার মাঠে। সন্ধ্যা হওয়ার পরপরই শুরু হয় খেলা। প্রতিবারের নেয় এবারও শীতের আগমনী বার্তায় হিড়িক পড়েছে জনপ্রিয় এই খেলার। তো প্রিয় বন্ধুরা আজকে আপনাদেরকে জানাবো জনপ্রিয় ব্যাডমিন্টন খেলার নিয়ম কানুন ও কলাকৌশল। তো জেনে নিন বিস্তারিত…..

ব্যাডমিন্টন খেলার ইতিহাস

ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগে ভারতে  নিযুক্ত  ব্রিটিশ  সেনা অফিসারেরা ব্যাডমিন্টন খেলার উদ্ভাবন করেন।১৯৩০ সালে বিশ্ব ব্যাডমিন্টন নিয়ন্ত্রণ সংস্থা ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টন ফেডারেশন (বর্তমান ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন) প্রতিষ্ঠিত হয়। ১৯৯২ সালে পাঁচটি ইভেন্টসহ ব্যাডমিন্টন  অলিম্পিকের অন্তর্ভুক্ত হয়। 

ব্যাডমিন্টন খেলার সরঞ্জাম

প্রত্যেক খেলারই কিছু না কিছু নিয়ম থাকে এবং প্রয়োজনীয় কিছু উপকরণের প্রয়োজন পড়ে। তেমনি ভাবে ব্যাডমিন্টন খেলারও রয়েছে সুনির্দিষ্ট নিয়ম কানুন ও কিছু সরঞ্জাম । যে কোন ব্যক্তি ব্যাডমিন্টন খেলতে চাইলে উক্ত নিয়ম কানুন মেনে চলতে হবে এবং সরঞ্জাম গুলো ঠিকঠাক রাখতে হবে । না হয় খেলার সৌন্দর্যতা হারাবে। তো জেনে নিন ব্যাডমিন্টন খেলার প্রয়োজনীয় সরঞ্জাম সমূহ..

ব্যাডমিন্টন খেলার কোর্টের সঠিক পরিমাপ

ব্যাডমিন্টন কোর্টের মেঝে কাঠের হওয়া চাই, তবে পিচ্ছিল যেন কোন মতেই না হয়। শটল সাদা রঙের বিধায় কোর্টের মেঝে গাঢ় রঙের হবে। তবে, লাইট কলার হতে পারবে না। মেঝের রঙ সাদা ব্যতীত হালকা রঙের হলে কোর্টের দাগ হবে কালো রঙের, অন্যথায় এর রং হবে সাদা।

ব্যাডমিন্টন খেলার নিয়ম
ব্যাডমিন্টন কোর্ট

ব্যাডমিন্টন খেলার পূরো কোর্টটি লম্বায় ৪৪ ফুট এবং প্রস্থে ডাবল হলে ২০ ফুট, সিঙ্গেল ১৭ ফুট হবে।

নেট বা জাল

ব্যাডমিন্টন খেলার নেটটি দৈর্ঘ্য ২.৫ এবং প্রস্থ ২০ ফুট হবে। এবং মাটি থেকে নেটটি ৫ ফুট ১ ইঞ্চি উপরে থাকবে।

র‌্যাকেট/ব্যাট

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনএর বানিজ্যিক নিয়ম একটি র‌্যাকেটের দৈর্ঘ্য সর্বাধিক ৬৮ সেঃমিঃ চেয়ে বেশি হবেনা, এবং প্রস্থ ২৩ সেঃমিঃ চেয়ে বেশি হবেনা। জাল বোনা মাথার দৈর্ঘ্য সর্বাধিক ২৮ সেঃমিঃ চেয়ে বেশি হবেনা এবং জাল বোনা মাথার প্রস্থ সর্বাধিক ২২ সেঃমিঃ চেয়ে বেশি হবেনাব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনএর বানিজ্যিক নিয়ম

কর্ক / শাটল

ব্যাডমিন্টন খেলার কর্ক বা শাটলটিতে ১৪ থেকে ১৬ টি পালক বিশিষ্ট হবে। এবং সর্বনিম্ন ৪.৭৪ গ্রাম থেকে শুরু করে সর্বোচ্চ ৫.৫০ গ্রাম ওজনের শাটল হতে হবে।

ব্যাডমিন্টন খেলার নিয়ম

ব্যাডমিন্টন খেলাটি দুইভাবে খেলা যায়। ১/ এককভাবে খেলা যায় অর্থাৎ দুদলে দুজন মিলে খেলবে। ২/ দ্বৈত ভাবে খেলা যায়। অর্থাৎ এক দলে দুজন করে মোট ৪ জনে মিলে খেলা যায়।

ব্যাডমিন্টন খেলার নিয়ম হলো শাটলটিকে এমনভাবে নিক্ষেপ করবে যাতে করে প্রতিপক্ষের মাঠে গিয়ে পৌঁছে। এবং প্রতিপক্ষ যেন পূণরায় শাটলটি নিক্ষেপ করতে না পারে। এভাবে প্রতিপক্ষকে যতবার ঘায়েল করতে পারেন ততই বেশি পয়েন্ট পাবেন। প্রতিবার ঘায়েল করলে ১ পয়েন্ট করে গণনা হবে।

আরো পড়ুনঃ-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart